Bartaman Patrika
রাজ্য
 

পঞ্চম দফায় আজ ৭ কেন্দ্র

নিজস্ব প্রতিনিধি, হাওড়া এবং বিএনএ: আজ, সোমবার পঞ্চম দফার ভোটে নিজেদের গড় ধরে রাখার ব্যাপারে আত্মবিশ্বাসী তৃণমূল। এদিন যে সাতটি লোকসভা কেন্দ্রে ভোট হবে, তার সবগুলিই এখন তৃণমূলের দখলে আছে। ফলে এবার শুধু জয় নয়, মার্জিন বাড়ানোও তৃণমূলের কাছে নতুন চ্যালেঞ্জ। এদিনই নির্বাচন কমিশন জানিয়ে দিয়েছে, প্রতিটি বুথেই কেন্দ্রীয় বাহিনীর জওয়ান থাকবে। এছাড়াও থাকবে কুইক রেসপন্স টিম। গত চার দফার নির্বাচনে বিক্ষিপ্ত অশান্তি হয়েছিল।
বিশদ
এবারের ভোট মিথ্যার বিরুদ্ধে
বদলা নেওয়ার, তোপ মমতার

শীর্ষেন্দু দেবনাথ, দাঁতন, বিএনএ: এবারের ভোট মিথ্যার বিরুদ্ধে বদলা নেওয়ার। রবিবার ঠিক এই ভাষাতেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে তোপ দাগলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রবিবার দাঁতনের জনসভায় যোগ দিয়ে মমতা বলেন, উনি বাংলায় আসেন আর খালি মিথ্যা বলেন। উনি বলেন, আমি নাকি আপনাদের পুজো করতে দিই না। খালি মিথ্যা বলেন।
বিশদ

06th  May, 2019
মোদি ধান্দাবাজদের চৌকিদার,
রাজ্যের বিপদ তৃণমূল
ভোটপর্বে মুখ খুললেন বুদ্ধদেব

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে চার দফা নির্বাচন ইতিমধ্যেই হয়ে গিয়েছে। বাকি রয়েছে তিন দফা। তবে এই তিন দফায় যে সব কেন্দ্রে ভোট হওয়ার কথা সেখানে সংগঠন ও সমর্থনের নিরিখে তৃণমূলের দাপট সবচেয়ে বেশি। বামেরাও চেষ্টা করছে মরিয়াভাবে যাতে এই তল্লাটে নিজেদের পায়ের তলার মাটি নতুন করে ফিরে পায়।
বিশদ

06th  May, 2019
ঝাড়খণ্ডে ভোট কেন্দ্র: খুন্টি
পাত্থলগড়ি আন্দোলনের নিজভূমে চাপা দ্বন্দ্বে ব্যস্ত বিজেপি, ধাক্কা দিতে আশাবাদী কংগ্রেস

অর্পণ সেনগুপ্ত, রাঁচি, ৫ মে: বিরসা মুণ্ডার দেশ খুন্টি। পাত্থলগড়ির দেশও। আর ঝাড়খণ্ডের এরকম একটা লোকসভা কেন্দ্রে আজ, সোমবার প্রতিদ্বন্দ্বী হিসেবে ভাগ্যপরীক্ষায় নামছে বিজেপি এবং কংগ্রেস। যদিও দলগুলি প্রার্থী করেছে খুন্টির মূল নিবাসী দুই মুণ্ডাকেই।
বিশদ

06th  May, 2019
চলতি মাসের মধ্যে গ্রুপ ডি কর্মীদের
জিপিএফ অনলাইনে আনার নির্দেশ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বছর খানেক আগে রাজ্য সরকারের অফিসে কর্মরত গ্রুপ ডি কর্মীদের জেনারেল প্রভিডেন্ট ফান্ড (জিপিএফ)-এ বেশ কিছু অনিয়ম ধরা পড়েছিল। কয়েকজন কর্মীর পিএফ তহবিলে যত টাকা জমা ছিল, তার থেকে বেশি টাকা অগ্রিম হিসেবে তুলে নেওয়া হয়।
বিশদ

06th  May, 2019
 ফণী সরে যাওয়ার পর লাফিয়ে চড়ল পারদ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঘূর্ণিঝড় ‘ফণী’ দুর্বল হয়ে সরে যাওয়ার পর মেঘমুক্ত আকাশে চড়া রোদের জন্য কলকাতা সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গে গরমের মাত্রা বাড়তে শুরু করেছে। শনিবারের তুলনায় রবিবার কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা এক ধাক্কায় প্রায় ৬ ডিগ্রি সেলসিয়াস বেড়ে ৩৫.৭ ডিগ্রি হয়েছে।
বিশদ

06th  May, 2019
ফণীর দ্রুত শক্তি ক্ষয়, বাঁচল বাংলা
ভেঙে পড়া ঘর গড়ে
দেবে রাজ্য: মুখ্যমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শুক্রবার ওড়িশায় অতি সক্রিয় ঘূর্ণিঝড় ফণীর তাণ্ডব চালানোর খবর মিলতেই আতঙ্কে কাঁটা হয়েছিল বাংলা। বিপর্যয় মোকাবিলায় সরকারি প্রস্তুতি ছিল যথেষ্ট। বেসরকারি উদ্যোগেও সাহায্যের জন্য প্রস্তুতি ছিল। কিন্তু যতটা শঙ্কা ছিল, বাংলায় ততটা প্রভাব ফেলেনি ফণী। তবে কয়েকটি জেলায় ঘরবাড়ির যেটুকু ক্ষয়ক্ষতি হয়েছে বা ভেঙে গিয়েছে, সেইসব সরকার তৈরি করে দেবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

05th  May, 2019
কলকাতায় বললেন প্রাক্তন বিদেশমন্ত্রী সলমন খুরশিদ
বাংলায় তৃণমূলের বিরুদ্ধে, তবে কেন্দ্রে সরকার গঠনে মমতার জন্য দরজা খোলা রাখছে কংগ্রেস

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য রাজনীতির নিরিখে মমতা বন্দ্যোপাধ্যায় বা তাঁর দল তৃণমূলকে বিন্দুমাত্র রেয়াত করতে রাজি নয় তারা। কিন্তু ২৩ মে লোকসভা নির্বাচনের ফল প্রকাশের পর কেন্দ্রে নরেন্দ্র মোদি বিরোধী সরকার গঠনের ক্ষেত্রে তৃণমূল নেত্রীর সমর্থন নিতে দ্বিধা করবে না রাহুল গান্ধীর কংগ্রেস।
বিশদ

05th  May, 2019
ফণীর গতিপথ নিখুঁত মিলিয়ে চ্যাম্পিয়ন আবহাওয়া দপ্তর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ঘূর্ণিঝড় ‘ফণী’র গতিপ্রকৃতির পূর্বাভাস দিয়েছিল আবহাওয়া দপ্তর। যে পথ ধরে ওই ঘূর্ণিঝড়ের এগিয়ে যাওয়ার কথা বলা হয়েছিল পূর্বাভাসে, সেই মতোই অগ্রসর হয়েছে ফণী। কিন্তু এর প্রভাবে যে ক্ষতির আশঙ্কা করা হয়েছিল, তা বাস্তবে হয়নি। ঝড়-বৃষ্টির যে আতঙ্ক জনমানসে তৈরি হয়েছিল, শেষ অবধি ততটা হয়নি। ক্ষয়ক্ষতিও সেই তুলনায় অনেকটাই কম হয়েছে।
বিশদ

05th  May, 2019
প্রার্থী জয়ন্ত সিনহা নন, হাজারিবাগে ক্রেজ যোগী
আদিত্যনাথের সভা বাতিল হওয়ায় বিপাকে বিজেপি

নিজস্ব প্রতিনিধি, হাজারিবাগ, ৪ এপ্রিল: গান্ধী ময়দানজুড়ে শুক্রবার লাখ খানেক মানুষ। অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের প্রতিমন্ত্রী জয়ন্ত সিনহার হয়ে প্রচারে আসছেন যোগী আদিত্যনাথ। যোগী যোগী গর্জন উঠছে। হেলিপ্যাড গ্রাউন্ডেও ভিড় জমিয়েছেন হাজার দু’য়েক লোক। হাজারিবাগ শহর তখন পুরো গেরুয়া।
বিশদ

05th  May, 2019
রাজ্যে মহিলাদের অবস্থা শোচনীয়, দাবি বিজেপির মহিলা মোর্চার সভানেত্রীর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের প্রথম মহিলা মুখ্যমন্ত্রীর শাসনকালে বাংলার মেয়েদের অবস্থা চূড়ান্ত শোচনীয়। শনিবার বিজেপির রাজ্য দপ্তরে এক সাংবাদিক সম্মেলনে এমনটাই দাবি করেছেন দলের সর্বভারতীয় মহিলা মোর্চার সভানেত্রী বিজয়া রাহাতকার।
বিশদ

05th  May, 2019
রাজ্যে ঢোকার পর দুর্বল হয়েছে ঘূর্ণিঝড়, হুবহু মিলেছে পূর্বাভাস
সক্রিয় বায়ুস্রোতই ফণীকে দ্রুত ঠেলে নিয়ে গিয়েছে বাংলাদেশে

মিহির গুহ : অতি তীব্র ঘূর্ণিঝড় ‘ফণী’ কোন জায়গায় ও কী তীব্রতায় স্থলভূমিতে আছড়ে পড়বে, তার আগাম সতর্কবার্তা দেওয়ার ক্ষেত্রে একশো শতাংশ ঠিক আবহাওয়া দপ্তর। বঙ্গোপসাগরে সৃষ্টির পর থেকে এটি কোন পথে এগবে, তাও সঠিকভাবেই ব্যাখ্যা করেছে আবহাওয়া দপ্তর। 
বিশদ

05th  May, 2019
 কোটির বেশি টাকা উদ্ধারের ক্ষেত্রে তদন্তের রিপোর্ট চাইল কমিশন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবার কালো টাকার উদ্ধারে বিশেষ নজর দিয়েছে নির্বাচন কমিশন। তারা নির্দেশ দিয়েছে, কোনও ব্যক্তি বা সংস্থার কাছ থেকে এক কোটি টাকা নগদ বা সমমূল্যের সোনা-রুপো উদ্ধার হলে, তার বিরুদ্ধে তদন্ত করতে হবে। 
বিশদ

05th  May, 2019
মুখ্যমন্ত্রীকে এড়িয়ে রাজ্যপালকে ফোন মোদির ফণীর প্রভাব তেমন পড়ল না বাংলায়

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শুক্রবার ওড়িশায় অতি সক্রিয় ঘূর্ণিঝড় ফণীর তাণ্ডব চালানোর খবর মিলতেই আতঙ্কে কাঁটা হয়েছিল বাংলা। বিপর্যয় মোকাবিলায় সরকারি প্রস্তুতি ছিল যথেষ্ট। বেসরকারি উদ্যোগেও সাহায্যের জন্য প্রস্তুতি ছিল। কিন্তু যতটা শঙ্কা ছিল, বাংলায় ততটা প্রভাব ফেলেনি ফণী।
বিশদ

05th  May, 2019
 আইনজীবীদের কর্মবিরতি অব্যাহত, সমস্যায় বিচারপ্রার্থীরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আইনজীবীদের কর্মবিরতি শনিবার দশম দিনে পড়ল। এদিনও রাজ্যে বিভিন্ন আদালতে কোনও মামলায় সওয়ালে অংশ নেননি আইনজীবীরা। ফলে চরম সমস্যায় পড়েন হাজার হাজার বিচারপ্রার্থী। তাঁরা কোর্টে এসেও ফের ফিরে যেতে বাধ্য হন। 
বিশদ

05th  May, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, বালুরঘাট: পথদুর্ঘটনায় মৃত্যু হওয়া একব্যক্তির মৃতদেহ বালুরঘাট হাসপাতালে ময়নাতদন্ত করতে এসে বিপাকে পড়ে একটি দরিদ্র পরিবার। মৃত ব্যক্তির নাম বাবুলাল চৌধুরী(৫৫)। তাঁর বাড়ি গঙ্গারামপুর থানার গচিহারে।  ...

 সায়ন্ত ভট্টাচার্য, কলকাতা: লর্ডসের মোড় পেরিয়ে তখন হুডখোলা জিপ ঢুকছে বিক্রমগড়ে। চারপাশে মানুষ। কেউ হাত নাড়ছেন, কেউ নমস্কার করছেন। প্রত্যুত্তরে প্রত্যেককে হাতজোড় করে নমস্কার করছেন ...

 রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ১০ মে: অজ্ঞাতপরিচয় দুষ্কৃতীর হামলায় মৃত্যু হল এক ভারতীয় বংশোদ্ভূত যুবকের। ঘটনাটি ঘটেছে লন্ডনের কাছে বার্কশায়ারের স্লাও এলাকায়। নিহত ওই যুবকের নাম ...

বিএনএ, তমলুক: উন্নয়নকে হাতিয়ার করেই পূর্ব মেদিনীপুরের দু’টি আসনে তৃণমূলকে রেকর্ড ভোটে জেতানোর লক্ষ্যে ঝাঁপিয়েছেন দলের অন্যতম সেনাপতি শুভেন্দু অধিকারী। নিজের খাসতালুক পূর্ব মেদিনীপুরে দলের রেকর্ড অক্ষত রাখাই তাঁর টার্গেট।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সঠিক বন্ধু নির্বাচন আবশ্যক। কর্মরতদের ক্ষেত্রে শুভ। কর্মক্ষেত্রে বদলির কোনও সম্ভাবনা এই মুহূর্তে নেই। শেয়ার ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৫৭: ব্রিটিশদের থেকে দিল্লি দখল করল সিপাহী বিদ্রোহের সেনারা
১৯০৪: ১৯০৪ - স্পেনীয় চিত্রকর সালভাদর দালির জন্ম
১৯১৫: স্বাধীনতা সংগ্রামী বসন্তকুমার বিশ্বাসের জন্ম।
১৯১৬: আপেক্ষিকতাবাদের উপস্থাপনা আইনস্টাইনের
১৯৮৪: স্পেনের ফুটবলার আন্দ্রে ইনিয়েস্তার জন্ম
১৯৯৮: পোখরানে পরমাণু অস্ত্রের পরীক্ষা করল ভারত
২০১৬: বাগদাদে আইএসের হামলায় হত শতাধিক



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.১৯ টাকা ৭০.৮৮ টাকা
পাউন্ড ৮৯.৫৭ টাকা ৯২.৮২ টাকা
ইউরো ৭৭.১৮ টাকা ৮০.১৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৩২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৬৬৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,১২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
10th  May, 2019

দিন পঞ্জিকা

২৭ বৈশাখ ১৪২৬, ১১ মে ২০১৯, শনিবার, সপ্তমী ৩৬/৪৫ রাত্রি ৭/৪৫। পুষ্যা ২০/২৭ দিবা ১/১৩। সূ উ ৫/২/৩২, অ ৬/৩/৩০, অমৃতযোগ দিবা ৯/২২ গতে ১২/৫২ মধ্যে। রাত্রি ৮/১৬ গতে ১০/২৭ মধ্যে পুনঃ ১১/৫৬ গতে ১/২৩ মধ্যে পুনঃ ২/৭ গতে ৩/৩৫ মধ্যে, বারবেলা ৬/৪১ মধ্যে পুনঃ ১/১১ গতে ২/৪৮ মধ্যে পুনঃ ৪/২৫ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/২৫ মধ্যে পুনঃ ৩/৪০ গতে উদয়াবধি। 
২৭ বৈশাখ ১৪২৬, ১১ মে ২০১৯, শনিবার, সপ্তমী ৩৪/৪৭/৪১ রাত্রি ৬/৫৮/৭। পুষ্যানক্ষত্র ১৯/২৭/১৬ দিবা ১২/৪৯/৫৭, সূ উ ৫/৩/৩, অ ৬/৪/৩৯, অমৃতযোগ দিবা ৯/২২ গতে ১২/৫১ মধ্যে এবং রাত্রি ৮/১৬ গতে ১০/২৭ মধ্যে ও ১১/৫৬ গতে ১/৫২ মধ্যে ও ২/৩ গতে ৩/৩৩ মধ্যে, বারবেলা ১/১১/৩৩ গতে ২/৪৯/১৫ মধ্যে, কালবেলা ৬/৪০/৪৫ মধ্যে ও ৪/২৬/৫৭ গতে ৬/৪/৩৯ মধ্যে, কালরাত্রি ৭/২৬/৫৭ মধ্যে ও ৩/৪০/৪৫ গতে ৫/২/৩০ মধ্যে। 
৫ রমজান 
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: শেয়ার বা ফাটকাতে লাভ হবে। বৃষ: বিদ্যার্থীদের পঠন-পাঠনে আগ্রহ থাকবে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৫৭: ব্রিটিশদের থেকে দিল্লি দখল করল সিপাহী বিদ্রোহের সেনারা১৯০৪: ১৯০৪ ...বিশদ

07:03:20 PM

পাকিস্তানের একটি পাঁচতারা হোটেলে ৩ বন্দুকবাজের হামলা, চলছে গোলাগুলি

07:18:04 PM

অন্ধ্রপ্রদেশের কুরনুলে দুর্ঘটনার কবলে যাত্রীবাহী বাস, মৃত ১৩, জখম বেশ কয়েকজন 

06:18:00 PM

বাইক বাহিনী ও বহিরাগতদের দাপাদাপি রোখার দাবিতে বাঁকুড়ার বিজেপি প্রার্থী সুভাষ সরকারের অবস্থান বিক্ষোভ 

05:05:00 PM

উত্তরাখণ্ডে ব্যাপক তুষারপাত

04:55:00 PM